তবে কি আপের দখলে দিল্লি?বুথ ফেরত সমীক্ষায় ৫০টিরও বেশি পেতে চলেছে কেজরিওয়ালদের দল

120

 

খবর এইসময়,ওয়েব ডেস্ক,8 ফেব্রুয়ারিঃ  দিল্লির মসনদে আবারও বসতে চলেছে আম আদমি পার্টি।দিল্লি নির্বাচনের প্রাক্কালেই একাধিক ইস্যু নিয়ে বিজেপির বিরুদ্ধে সরব হয়েছে অন্যান্য দলগুলি।আর সিএএ, শাহিনবাগ, জামিয়া, জেএনইউ আবহেই শনিবার দিল্লির কুর্সি দখলের লড়াই হল। বিভিন্ন টিভি চ্যানেলে যে বুথ-ফেরত সমীক্ষা দেখানো হচ্ছে, তার সবক’টাতেই ইঙ্গিত, ৭০ আসন বিশিষ্ট দিল্লি বিধানসভায় কেজরিওয়ালদের দখলে থাকবে ৫০টিরও বেশি।

রিপাবলিক জন কি বাতের সমীক্ষায় বলা হয়েছে, মোট ৭০ আসনের মধ্যে ৪৮-৬১ পেতে পারে আম আদমি পার্টি। বিজেপির দখলে থাকতে পারে ৯-২১ আসন। কংগ্রেস পেতে পারে ১টি।

নিউজ এক্সের জনমত সমীক্ষায় প্রকাশ, এবারের ভোটে ৫৩-৫৭টি আসন পেতে পারে কেজরিওয়ালের দল। বিজেপি পাবে ১১-১৭টি আসন। মাত্র ২টি আসনে জয়লাভ করতে পারে কংগ্রেস।

টাইমস নাও-আইপিএসওএস সমীক্ষায় বলা হয়েছে আম আদমি পার্টি পেতে পারে ৪৪ আসন। বিজেপি পেতে পারে ২৬ আসন।

এবিপি নিউজ-সি ভোটারের বুথ ফেরত সমীক্ষার ইঙ্গিত, দ্বিতীয়বারের জন্য দিল্লি দখল করবে আপ।এক্ষেত্রে আপ পেতে পারে ৪৯-৬৩ আসন। বিজেপি জিততে পারে ৫-১৯ আসন। কংগ্রেস ৪টি আসনে জয় পেতে পারে।

টিভি-৯-এর সমীক্ষায় ইঙ্গিত, ৫৪টি আসন জিতবে আপ ও বিজেপির দখলে যাবে ১৫টি আসন। কংগ্রেস জিততে পারে মাত্র ১টি আসনে।

তবে বুথ ফেরত সমীক্ষাই শেষ কথা নয়। বাস্তব বহু ক্ষেত্রে সমীক্ষার ফল মেলেনি। তবু, সাধারণ প্রবণতা হিসেবে এই ধরনের সমীক্ষা করা হয়ে থাকে। তারই ভিত্তিতে এ বারের ফলাফলের আগাম আভাস।

দিল্লি বিধানসভায় মোট ৭০ আসনের লড়াই। দিল্লির কুর্সি দখলের লড়াইয়ে সন্ধ্যা সাড়ে পাঁচটা অবধি ভোটের হার প্রায় ৫৭ শতাংশ। কমিশন জানিয়েছে এই হার কিছুটা বাড়তে পারে। তবুও, গতবারের তুলনায় এবার ভোটদানের হার কম হবে বলেই মনে করা হচ্ছে। ২০১৫ সালের বিধানসভা নির্বাচনের মোট ভোটদানের হার ছিল ৬৭.৪৭ শতাংশ।

২০১৫ সালের মতো বুথ ফেরত সমীক্ষার আভাস সত্যি করে এবারের দিল্লি নির্বাচনেও কি উঠবে ঝাড়ু-ঝড়? স্পষ্ট হবে আগামী মঙ্গলবার।