কলকাতায় উদ্বোধন হল বহু প্রতীক্ষিত ইস্ট-ওয়েস্ট মেট্রোর,থাকছে বেশ কিছু সুবিধা

202

 

নিজস্ব প্রতিনিধি,13 ফেব্রুয়ারি,সল্টলেকঃ দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে আজ রেলমন্ত্রী পীযুষ গোয়েলের হাত ধরেই নয়া সূচনা হল কলকাতার বহু প্রতীক্ষিত ইস্ট-ওয়েস্ট মেট্রোর।এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় প্রতিমন্ত্রী বাবুল সুপ্রিয় সহ রেলের বেশ কিছু আধিকারিকরা। প্রাথমিক ধাপে সেক্টর ফাইভ থেকে সল্টলেক স্টেডিয়াম পর্যন্ত চালু করা হচ্ছে এই মেট্রো পরিষেবা। ছয় কিলোমিটার দীর্ঘ নয়া এই মেট্রো লাইনে থাকছে ছয়টি স্টেশন, যথাক্রমে- সেক্টর ফাইভ, করুণাময়ী, সেন্ট্রাল পার্ক, সিটি সেন্টার, বেঙ্গল কেমিক্যাল এবং সল্টলেক স্টেডিয়াম।আগামিকাল অর্থাৎ শুক্রবার থেকেই সর্বসাধারণের জন্য চালু হয়ে যাবে এই মেট্রো পরিষেবা।

কি কি ব্যবস্থা থাকছে এই মেট্রোতে?

প্ল্যাটফর্মে দুর্ঘটনা এড়াতে বিশেষ স্ক্রিন ডোর, প্রতি কামরায় ডিসপ্লে বোর্ড ও চারটি সিসি ক্যামেরা,বয়স্ক এবং অশক্ত যাত্রীদের জন্য প্রতি স্টেশনে একাধিক লিফট এবং এসক্যালেটর, প্রত্যেক স্টেশনে সুইস সংস্থার বড় ঘড়ি, স্টেশনে স্বয়ংক্রিয় টিকিট ভেন্ডিং মেশিন, প্রতি কামরায় ডিসপ্লে বোর্ড ও চারটি সিসি ক্যামেরা।

ইস্ট-ওয়েস্ট মেট্রো করিডরটি সেক্টর ফাইভ থেকে হাওড়া ময়দান পর্যন্ত সংযোগ করছে পূর্ব থেকে পশ্চিম প্রান্তকে। ৫.৮ কিলোমিটার রয়েছে রেলপথের জন্য দীর্ঘ সেতু, এবং ১০.৮ কিলোমিটার রয়েছে ভূগর্ভস্থ পথ। তাৎপর্যপূর্ণভাবে দেশে এই প্রথম যেখানে কলকাতা এবং হাওড়া এই দুই জেলাকে যোগ করতে হুগলী নদীর তলদেশে সুড়ঙ্গ করে দেওয়া হবে মেট্রো পরিষেবা।